,

চিত্রাংকন প্রতিযোগিতায় মুক্তাঞ্চলের ব্যাতিক্রমধর্মী আয়োজন সরাচিত

সরা, গ্রাম বাংলার প্রতিটি গৃহস্থালির একটি ক্ষুদ্র কিন্তু গুরুত্বপূর্ণ বস্তু। ছবি আঁকার প্রতিযোগিতায় ভিন্ন ধারা নিয়ে আসতে এবার মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র আয়োজন করছে ‘সরাচিত্র প্রতিযোগিতা’। নানান রঙে শিশুকিশোর দের মনের ভাব, সৃজনশীলতা এবং বাংলার ঐতিহ্য় সরাচিত্রকে তুলে ধরাই ছিল এই প্রতিযোগিতার উদ্দেশ্য। উন্মুক্ত মনের সৌন্দর্য প্রকাশের এই প্রতিযোগিতায় ছিল না কোনো প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় বিভাজন।
আয়োজকদের মধ্যে ত্রিশিতা রায় পর্ণা বলেন, ‘শিশুদের যদি আমরা সৃজনশীল চর্চার সুযোগ করে দেই তবেই তাদের প্রতিভা বিকাশের পথ সহজতর হয়। শিশুরা হয়ে ওঠে বুদ্ধিমান, সৃষ্টিশীল ও পরিমিতিবোধ সম্পন্ন। সরাচিত্র তেমনি একটি সৃজনশীল কাজ।’
পৃথ্বীরাজ পরাগ বলেন, ‘সরাচিত্র আমাদের বাঙালি ঐতিহ্য, যা ধীরে ধীরে বিলুপ্তির পথে। এই আয়োজনের মধ্য দিয়ে বর্তমান প্রজন্ম সরাচিত্রের সাথে পরিচিত হবে বলে আমাদের বিশ্বাস। সরাচিত্র ছাড়াও চিত্রাংকন প্রতিযোগিতায় আরো দুইটি বিভাগ ছিলো। একদম ছোট যারা দ্বিতীয় শ্রেণি পাস করে নি, তাদের বিষয় ছিলো ‘উন্মুক্ত’ এবং তৃতীয় থেকে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের বিষয় ছিলো ‘সৃজনশীল বাংলাদেশ’।’
শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ পুরস্কার, চিত্রশিল্পী এস এম সুলতান পুরস্কার ও চিত্রশিল্পী আলাউদ্দিন আহমেদ পুরস্কার নামে তিনটি বিভাগে পুরষ্কার প্রদান মোট ৯ টি পুরষ্কার প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী শতাধিক প্রতিযোগীকে অংশগ্রহণের সনদপত্র প্রদান করা হয়।
হবিগঞ্জ পৌর টাউনহলে আয়োজিত ৩য় মুক্তাঞ্চল সাহিত্য উৎসব’২৩ মঞ্চে পুরষ্কার বিতরণীতে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও জ্যোতির্বিজ্ঞানী দীপেন ভট্টাচার্য, কথাসাহিত্যিক ও সাংবাদিক শাহানাজ মুন্নী, কবি সরকার আমিন, কবি জাহান আরা খাতুন, কবি ও কথাসাহিত্যিক নাহিদা আশরাফী, কথাসাহিত্যিক ফাতেমা আবেদীন নাজলা সহ অন্যান্যরা।


     এই বিভাগের আরো খবর